• Uncategorized
  • 0

অণুগল্প ১ বৈশাখের বিশেষ সংখ্যায় তারাশংকর বন্দ্যোপাধ্যায়

আর এক লকডাউন

সোমাদি কে ফোন করলাম। তুমি বলেছিলে একদিন আমার সঙ্গে ঘুরতে যাবে যেদিন আর কেউ রাস্তায় বেরবেনা। এখন তো সেরকম সময়। যাবে একদিন?
কি করে যাবো রে এখন? লকডাউন চলছে না?
কিন্তু এরকমই তো চেয়েছিলে তুমি। এখন রাস্তায় তেমন কেউ নেই, তোমার সঙ্গে শুধু আমি।
পাগল একটা! এখন সময়টা অন্যরকম না? এখন কি যাওয়া যায়?
সোমাদি ঘুরতে যাওয়ার কথাটা আমাকে বলেছিল অনেককাল আগে। তখন সবে বিয়ে ঠিক হয়েছে সোমাদির। আমি তখন চাকরির চেষ্টা করছি আর সুযোগ পেলেই এদিক সেদিক দু-চার দিনের জন্য ঘুরে আসছি। সোমাদি আমার দিদির বন্ধু। বলেছিলাম, চলো আমার সঙ্গে, দিদির বাড়ি ঘুরে আসি। তখনই সোমাদি বলেছিল কথাগুলো। অনেক কিছু শিখেছিলাম সোমাদির কাছে। খুব ভালোবাসত আমাকে। কখনো মায়ের মত, কখনো রূপার মতো।
রূপাকে মেসেঞ্জারে টেক্সট করলাম, সোমাদিকে মনে আছে?
হ্যাঁ, কেন? হটাত সোমাদির কথা?
আমি এড়িয়ে গিয়ে বললাম, এসময় তুমি যদি কলকাতায় থাকতে আর আমি যদি তোমায় বলতাম, চলো দুজনে কোথাও ঘুরে আসি, তুমি কি করতে?
এখন? এখন তো লকডাউন চলছে! তুমি পাগল হলে নাকি?
রূপার সঙ্গে পরিচয় রাঁচিতে একটা চাকরির পরীক্ষা দিতে গিয়ে। একই শহরে থাকতাম অথচ পরিচয় হলো কোন সুদূরে গিয়ে। তারপর যা হয়। এলাকার মানুষকে অনেক দূরে কোথাও দেখলে বেশি আপন মনে হয়। তারপরও যা হয় আর কি! এখন রূপা নিজের সংসার নিয়ে বিদেশে। বহুকাল পর ফেসবুকের সৌজন্যে আবার যোগাযোগ। সেই যখন কাছাকাছি ছিলাম, রূপাকেও আমার মনে হত কখনো সোমাদির মতো, কখনো মায়ের মতো।
মাকে ফোন করলাম। মা তোমার শরীর কেমন আছে?
আমি? আমি ভালো আছি। তুই কবে আসবি?
চুপ করে গেলাম আমি। বয়সেরই কারণে হয়তো মা সব ভুলে যায় আজকাল। কিন্তু আমি যাব বলেছি সেটা মনে থাকে। একটা অপেক্ষাও থাকে হয়তো। মা লকডাউন বোঝেনা। মাকে বোঝানো যাবেনা যে এখন অত দূরে যাওয়া অসম্ভব। কি বলব মাকে? এই তো, আর দু-একদিন পরেই যাব, একথা বলব? মা সোমাদি নয়। রূপাও নয়। মার কাছে রোমান্টিসিজম চলেনা। এখন যেতে পারবনা একথা সরাসরি বলা খুব মুশকিল। আবার জেনে শুনে মিথ্যে বলার একটা কষ্ট ঘিরে ফেলে আমার সমস্ত চেতনাকে। আষ্টেপৃষ্ঠে বন্দী করে দেয়। আর এক লকডাউনের মতোই!
ফেসবুক দিয়ে আপনার মন্তব্য করুন
Spread the love

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপি করার অনুমতি নেই।