• Uncategorized
  • 0

আজকের দিন ও বিজ্ঞানের জয়যাত্রা

জন্ম- ১৯৬৭, বরানগর। বর্তমানে দার্জিলিং জেলার মিরিক মহকুমার উপশাসক ও উপসমাহর্তা পদে আসীন। চাকরীসূত্রে ও দৈনন্দিন কাজের অভিজ্ঞতায় মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত মানুষের সমস্যা সমাধানে তাঁর লেখনী সোচ্চার।

লিখেছেন – মৃদুল শ্রীমানী

আজকের দিনে ১৫৭১ সালে জন্মেছিলেন বিখ্যাত জ‍্যোতির্বিজ্ঞানী জোহান্স কেপলার। তিনি গ্রহের চলন নিয়ে খুব উল্লেখযোগ্য গবেষণা করেছিলেন।
১৮২২ সালে আজকের দিনে জন্মেছিলেন লুই পাস্তুর। তিনি ছিলেন জীববিজ্ঞানী। পাস্তুর দেখালেন ধূলায় ও বাতাসে জীবাণু থাকে বলেই তার সংস্পর্শে খাদ‍্য ও পানীয়ে জীবাণু সংক্রমণ ঘটে তা ব‍্যবহারের অযোগ্য হয়ে যায়। খাদ‍্য ও পানীয়কে ধূলা ও বাতাস থেকে বিচ্ছিন্ন করে রেখে জীবাণুর সংক্রমণ থেকে রক্ষা করার পদ্ধতি তিনি আবিষ্কার করেন। এই পদ্ধতির নাম পাস্তুরাইজেশন। পাস্তুরের আবিষ্কৃত প্রক্রিয়ায় বহু রোগীকে নিশ্চিত মৃত্যুর হাত থেকে বাঁচানো সম্ভব হয়েছিল।

১৮৩১ সালে আজকের দিনে এইচ এম এস বীগল জাহাজে চড়ে ইংল্যান্ডের প্লাইমাউথ বন্দর থেকে যাত্রা শুরু করেন বিজ্ঞানী চার্লস ডারউইন। গ‍্যালাপাগোস দ্বীপে গিয়ে জীবের বিবর্তন নিয়ে তিনি যুগান্তকারী আবিষ্কার করেন।
বিজ্ঞানের প্রতিটি গুরুত্বপূর্ণ আবিষ্কার ঈশ্বরবিশ্বাসের মূলে আঘাত করেছে। জ‍্যোতির্বিজ্ঞানের আবিষ্কারগুলি দেখিয়ে দিয়েছে তাবৎ বিশ্বজগৎ কোনো স্রষ্টার সৃষ্টি নয়। বাইবেল কথিত ভূকেন্দ্রিক বিশ্বভাবনা ধূলিসাৎ হয়ে গিয়েছে। জীবসৃষ্টির বৈজ্ঞানিক ইতিহাস আমরা জানতে পেরেছি এবং বোঝা গিয়েছে কোনো ঈশ্বরের অনুকম্পায় এ জগৎজীবন সৃষ্টি হয় নি। সুতরাং, এ জগৎ ও তার পরিবেশকে রক্ষা করার দায় নিতে হবে আমাদেরকেই। আর সেটা সম্ভব হবে বিশ্বজোড়া মানবসমাজের ভ্রাতৃত্ববোধের মাধ্যমে।

ফেসবুক দিয়ে আপনার মন্তব্য করুন
Spread the love

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপি করার অনুমতি নেই।