• Uncategorized
  • 0

প্রবন্ধে রতন বসাক

” প্রতিকূল পরিস্থিতি থেকে শিক্ষা নেওয়াটাই বড় কথা । “

মানুষের জীবনে অসুখ – বিসুখ একটা স্বাভাবিক ঘটনা । জন্ম থেকে মৃত্যু পর্যন্ত এর সম্মুখীন মানুষকে অনেকবারই হতে হয় । বেশিরভাগ সময়ই মানুষ এই অসুখের হাত থেকে মুক্তি পেয়ে যায় সঠিক চিকিৎসা পেলে । কখনো-সখনো মানুষ এই অসুখের কাছে পরাস্তও হয়ে যায় আবার ।
তবে চিন্তার বিষয় হলো এটা যে, মানুষের শরীরকে আমরা যদি নিজের থেকেই অসুস্থ করার ব্যবস্থা করে থাকি তখন । আর সেই অসুস্থ হবার কারণটা যখন খুব দ্রুত অনেক মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে তখন একটা ভাবনার কারণ । আজ কিছুদিন হলো বিশ্বের মানুষের মধ্যে যে, এক ভয়ানক অসুস্থতার কারণ চলছে ; সেটার কথা আমি বলছি ।
যে কারণেই হোক চীন দেশে সেই অসুস্থ হবার বীজ করোনা নামক ভাইরাস উৎপন্ন করে । প্রথমে সেই দেশের কিছু মানুষ আক্রান্ত হয়, তারপর সেখান থেকেই বিশ্বে ছড়িয়ে পড়ে খুব দ্রুত । চিন্তার আরও একটা কারণ হলো যে এই ভাইরাস শুধুমাত্র মানবজাতির ক্ষতি করে থাকে । এখনো পর্যন্ত এই রোগের হাত থেকে মুক্তি পাওয়ার মতো শক্তিশালী কোন ওষুধ আবিষ্কৃত হয়নি । তাই আরো বেশি চিন্তার কারণ হচ্ছে ।
আপাতত করোনা ভাইরাস এর থেকে মুক্তি পাওয়ার একটা উপায় আমরা জানতে পেরেছি, সেটা হলো এর গ্রোথ চেনকে ধ্বংস করা মানে কোয়ারেন্টাইনে থাকা । অর্থাৎ পুরো বিশ্বে ও যে যার দেশে লক্ ডাউন করে সোশ্যাল ডিসটেন্স বজায় রেখে যেটা আমরা করতে পারি । কিন্তু এই সিস্টেমকে কার্যকরী করতে গিয়ে এক ভীষণ সমস্যার সম্মুখীন হতে হচ্ছে । একশত ভাগ কার্যকরী করা কোনো মতেই সম্ভব হচ্ছে না এখনো পর্যন্ত ।
অজ্ঞতা, আর্থিক কারণ ও এখনো পর্যন্ত কিছু মানুষ একে সিরিয়াসলি নিচ্ছে না বলেই । ব্যক্তিগত কারণ অনেক থাকতেই পারে । তবে মৃত্যুর চেয়ে বড় কারণ কোন কিছুই হতেই পারে না, এটা আমি মনে করি । যেভাবে দলবদ্ধ হয়ে মানুষ সরকারি লক ডাউন বাধা-নিষেধ না মেনে, নিজের রাজ্যে ফিরে যাচ্ছে পেটের দায়ে ; সেটা একটা বড় ভয়ঙ্কর চিন্তার বিষয় । জানি না এর কারণে আরও কতটা মারাত্মক হয়ে উঠবে আমাদের প্রত্যেকের জীবন ।
ভয়ে আতঙ্কে মানুষ মাইলের পর মাইল হেঁটে হেঁটেই চলেছে নিজের বাড়িতে ফিরে যাবার জন্য । এই দীর্ঘ পথে অসুস্থ হয়ে পড়তে পারে ও অন্যান্য কারণে মারাও যেতে পারে । তবুও মানুষ নির্ভীক হয়ে চলেছে নিজের জীবনের ঝুঁকি নিয়ে ও অন্যের জীবনের ঝুঁকি বাড়ানোর জন্য । তাঁরা এখন যে কষ্টটা করছে, সেই কষ্টটা যদি তাঁরা পুরনো জায়গায় থেকে করতো ; তাতে সবারই ভালো হতো এটা আমি মনে করি ।
আসলে মানুষের মধ্যে একদমই ধৈর্য নেই । সবাই সবকিছু দ্রুত চায়, কে কার কত আগে নিতে পারবে । অনেকে আবার বেপরোয়া হয়ে নিজেকে হিরো প্রমাণ করতে চায় । মানুষ নিজের ভালো ছাড়া আর কিছুই বোঝে না । এতে যে নিজেরও ক্ষতি হতে পারে, সেটা সে ভুলে বসে থাকে । অনেক মানুষ আছে যারা সময় থাকতে কোন প্রিকোয়েশন নেবে না । ক্ষতি হলে তখন পস্তাবে আর অন্যকে দোষারোপ করতে ভালোবাসে ।
তাই বর্তমানের এই ভয়ঙ্কর কঠিন পরিস্থিতিতে মানুষকে বুঝে শুনে চলতে হবে আর এর থেকে শিক্ষা নিয়ে আগামীতে পথ চলা শুরু করতে হবে । এরপরও যদি মানুষের শিক্ষা না হয়, তাহলে আগামীতে এই পৃথিবীতে কি ভয়ঙ্কর পরিস্থিতি হবে সেটা ভেবে আমি ভীষণ উদ্বিগ্ন হচ্ছি । ঝড় আসে ঝড় থেমে যায় । সেই ঝড়ের থেকে যদি শিক্ষা না নিই, তবেই সমস্যা আবার শুরু হয় ।
ফেসবুক দিয়ে আপনার মন্তব্য করুন
Spread the love

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপি করার অনুমতি নেই।