• Uncategorized
  • 0

রান্নাবাটি -তে সোমা চট্টোপাধ্যায় রূপম

রান্নাবাটি : মুরগির রোস্ট

উপকরণ:

গোটা মুরগি- দেড় কেজি (চামড়া সহ), গাজর- ২টা, আলু-২টা, রসুন- একটা গোটা, অলিভ অয়েল-১/২ কাপ, লবণ ও সামান্য বিট লবণ- পরিমান মতো, টাটকা গুঁড়ো করা গোলমরিচ- স্বাদ মতো, কমলার রস- ১/৪ কাপ, এক গোছা থাইম, রোজমেরি, তেজ পাতা, সেজ বা সব হার্বের মিশেল এক গুচ্ছ। তাজা না পেলে
সুপারমার্কেটে কিনতে পাবেন শুকনো। সেখান থেকে পছন্দ মতন যে কোন একটি ফ্লেভার বেছে নিন। তবে শুকনো রোজমেরি চিকেনের সাথে বেশ ভালো লাগবে।
পুরের জন্য-কাঠ বাদাম কুচি, কিসমিস, অল্প চেরি,ব্রেড ক্রাম্ব,জায়ফল গুঁড়ো, দারুচিনি গুঁড়ো ইত্যাদি একত্রে মিশিয়ে নিন পরিমাণমত। শুকনো খেজুর বা আপ্রিকটও যোগ করতে পারেন। তাজা বা শুকনো হার্ব এই মিশ্রণে মিশিয়ে দিন। পুদিনা কুচি ব্যবহার করতে পারেন হার্বের বদলে।
প্রণালীঃ চিকেন আধ ঘণ্টা আগে ফ্রিজ থেকে বের করে রাখুন। ওভেনকে প্রিহিট করতে দিন ২৪০ ডিগ্রি সেন্টিগ্রেড বা ৪৭৫ ডিগ্রি ফ্যারেনহাইটে। আলু ও গাজর ডুমো করে কেটে নিন। রসুনের ৪/৫ কোয়া রেখে বাকিটার খোসা ছাড়িয়ে হামানদিস্তায় থেঁতো করে নিন। এই রসুন ও কমলার রস একত্রে মিশিয়ে মুরগির গায়ে ভালো করে মাখুন। সম্ভব হলে এক ঘণ্টা রেখে দিন এইভাবে।বেকিং ট্রেতে অলিভ অয়েল ছড়িয়ে সবজি ও কয়েক কোয়া আস্ত রসুন দিয়ে দিন।চিকেনে অলিভ অয়েল, লবণ ও গোল মরিচ ভালো করে ম্যাসাজ করুন। এবার তৈরি করা পুর ভরে দিন চিকেনের ক্যাভিটিতে (গহ্বরে)।সবজির উপর চিকেন বসিয়ে ওভেনে ঢুকিয়ে দিন। ওভেনের তাপ কমিয়ে দিন ২০০ ডিগ্রি সেন্টিগ্রেডে।এক ঘণ্টা ২০ মিনিট ওভেনে রেখে দিন। মাঝে একবার উল্টে দেবেন।যদি দেখেন সবজি শুকিয়ে যাচ্ছে অল্প জলের ছিটে দিয়ে দেবেন। রান্না হয়ে গেলে চিকেনটা আলাদা করে একটা ফয়েলে মুড়ে রেখে দিন। পনেরো মিনিট বাদে সার্ভ করুন ম্যাশড পটেটো, সালাদ ও মজাদার গ্রেভির সাথে।
ফেসবুক দিয়ে আপনার মন্তব্য করুন
Spread the love

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপি করার অনুমতি নেই।