• Uncategorized
  • 0

রান্নাবাটি -তে সোমা চট্টোপাধ্যায় রূপম

রান্নাবাটি
টমেটো স্যুপ

উপকরণ :
৪টি টম্যাটো, বাটার, রসুন কুচি, আদা কুচি, পেঁয়াজ 3টে,গোলমরিচ গুঁড়ো -১ চা চামচ, নুন -পরিমান মতো, চিনি –স্বাদ মতো, টম্যাটো কেচাপ,কর্নফ্লাওয়ার ১ চামচ।

প্রণালী : প্রথমে টম্যাটো গুলোকে হাইফ্লেমে 30 সেকেন্ড পুড়িয়ে নিতে হবে।এরপর খোসা ছাড়িয়ে চার টুকরো করে কেটে নিতে হবে। ফ্রাইং প্যান গরম করে বাটার দিতে হবে,বাটারটা গলে গেলে রসুন কুচি আর আদা কুচিটা দিয়ে ফ্রাই করতে হবে মিডিয়াম আঁচে। তারপর একটি পেঁয়াজ কুচি করে দিয়ে ফ্রাই করতে হবে 2 মিনিট। আর বাকি দুটো পেঁয়াজ খোসা ছাড়িয়ে পুড়িয়ে নিতে হবে। এবার কড়াইয়ের মধ্যে টুকরো করে রাখা টম্যাটো আর পোড়ানো পেঁয়াজগুলো দিয়ে দিতে হবে। তারপর আন্দাজ মতো নুন দিয়ে ভালো করে মিক্স করে কড়াইটা ঢাকা দিয়ে রাখতে হবে কিছুক্ষণ। টোম্যাটোটা আর পেঁয়াজ সেদ্ধ হয়ে এলে নামিয়ে রাখতে হবে। ঠান্ডা হলে চাঁকনি তে ছেঁকে শক্ত অংশগুলো মিক্সিতে দিয়ে বেটে নিতে হবে সামান্য জল দিয়ে।

এবার পুরো মিশ্রণটা আরও একবার ফোটানোর সময় পরিমাণ মতো জল দিতে হবে। গোলমরিচের গুঁড়ো এবং স্বাদ মতো নুন ও চিনি দিতে হবে।তারপর এতে 1টেবিল স্পুন টম্যাটো কেচাপ ও এক চামচ কর্নফ্লাওয়ার জলে গুলে স্যুপে দিয়ে দিতে হবে। তারপর সামান্য 1 মিনিট মত ফুটিয়ে নিলেই তৈরী টোম্যাটো স্যুপ। শেষে ওপর দিয়ে একটু গোলমরিচ গুঁড়ো ও বাটার ছড়িয়ে দিতে হবে।

ফেসবুক দিয়ে আপনার মন্তব্য করুন
Spread the love

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপি করার অনুমতি নেই।