সাপ্তাহিক ধারাবাহিকে অর্ঘ্য রায় চৌধুরী (পর্ব – ২)

মুনকে লেখা চিঠিগুলোর থেকে

(দুই)

মুন,
সহ্যাদ্রীর সেই বর্ষার কথা বলছিলাম।একটানা প্রবল বৃষ্টিতে আমি কোনওরকমে পৌঁছে যেতাম বিঠঠলের আস্তানায়।পুনে থেকে শুকনো খাবার নিয়ে যেতাম।সেই বৃষ্টি টানা দশ বারোদিন ধরে অবিশ্রান্ত চলতেই থাকত।দূর্গম সহ্যাদ্রীর বিভিন্ন অংশে তখন ধ্বস নামছে।রাস্তা নেই।নীরা তখন ফুলে ফেঁপে উঠেছে।
আমি নসরাপুরে আমার বাহনকে রেখে বানেশ্বর শিবমন্দিরকে ডানহাতে রেখে সোজা হাঁটা দিতাম কিকউয়ী গ্রামের পথে।ঢালু পথ নেমে গেছে নীরার দিকে, তার ওপর একটা ছোট্ট কাঠের সাঁকো।তারপর ওপরে উঠে আরো অনেকটা পথ।সে রাস্তাতে সেই সময় আমি একাই, আর কাউকে ওই বৃষ্টির মধ্যে ওই পথে কোনওদিন চোখে পড়েনি।
সহ্যাদ্রী তার বৃষ্টিস্নাত রূপটুকু নিয়ে ফুটে উঠত চোখের সামনে।সেই নবদূর্বাদলশ্যাম, সেই স্নিগ্ধ সৌন্দর্য, বনের ভেতর থেকে ভেসে আসা সুগন্ধের বর্ণনা করতে পারি সে ক্ষমতা আমার নেই।কিছুটা এগিয়ে ডান দিকে একটা রাস্তা নেমে গেছে আবার নীরার দিকে।তার ওপরে আবার একটা কাঠের সাঁকো।প্রবল স্রোতে জায়গায় জায়গায় কাঠগুলো খুলে পড়েছে।তারপর বিস্তীর্ণ বন।কিকউয়ী গ্রামের শ্মশাণ।ছায়াচ্ছন্ন অন্ধকার।কিন্তু মনে হত, এ আমার নিজের জায়গা।হয়তো কোনজন্মে এখানে ছিলাম।নির্বাসিত হয়ে শহরে যেতে হয়েছে।
সহ্যাদ্রীর ওপর ঝুঁকে আছে মেঘ, মাঝেমাঝে বিভিন্ন জায়গা থেকে ভেসে আসছে ময়ূরের ডাক।আর আমি ভিজতে ভিজতে এগিয়ে চলেছি কিকউয়ী গ্রামের পথে।
একবার ওই রাস্তাতেও ধ্বস নামলো।অনেকটা ঘুরে বনের মধ্যে দিয়ে গেলাম।মুন, ওইসব পথ ওই সুগন্ধী বন, ওই ছায়াঘেরা গহীন অরন্য তোমাকে ভীষণ দেখাতে ইচ্ছা করে।
কিকউয়ীতে পৌঁছে গেলে বিঠঠল ভীষণ বকাবকি করত।বলত, কি দরকার ছিল এভাবে আসার? শোনাত ওই পথে কে যেন ভালুকের তাড়া খেয়েছে কদিন আগেই।
সেসব কথা কানে ঢুকতনা আমার।বন পাহাড়ের অমোঘ সম্মোহনে আমি তখন অপলকে দেখে চলেছি তাকে।সেই রূপ বৈষ্ণব পদাবলীতে বর্নিত বৃষভানুনন্দীনি শ্রীরাধিকার প্রথম যৌবনোদ্গমের সেই অসামান্য রূপের মতোই আমাকে তখন আচ্ছন্ন করেছে।
সূদূরে পুরন্দর দূর্গের মাথার ওপর ডেকে উঠল মেঘ।মনে হল সমস্ত বন পাহাড় সেই ডাকে সাড়া দিয়ে উঠল।চারিদিকে কেকা ধ্বনির মধ্যে বৃষ্টি পড়েই চলল অবিরাম, অবিশ্রান্ত।

চন্দ্রতাড়িত।

ফেসবুক দিয়ে আপনার মন্তব্য করুন
Spread the love

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপি করার অনুমতি নেই।