• Uncategorized
  • 0

সে কী কথা, আফ্রিকার এই দেশটির সরকারি ভাষা বাংলা?

পশ্চিম আফ্রিকার ছোট্ট দেশ সিয়েরা লিওন। জনসংখ্যা প্রায় সত্তর লাখের কাছাকাছি। ষোলো টি উপজাতি গোষ্ঠীর বাস এই দেশে। কোনও গোষ্ঠীর সঙ্গে কোনও গোষ্ঠীর ভাষা ও সংস্কৃতির মিল নেই। তার ফলে একে অপরের সঙ্গে লড়াই চলতো অবিরাম । রক্তাক্ত হয়ে থাকতো সিয়েরা লিওন।
দেশটি ১৯৬১ সালে ব্রিটিশদের থেকে স্বাধীনতা লাভ করেছিল । তার পরেই জড়িয়ে পড়ে, কয়েক দশক ধরে চলা রক্তমাখা গৃহযুদ্ধে। আফ্রিকার বড় বড় দেশগুলি অনেক চেষ্টা করেও সিয়েরার গৃহযুদ্ধ থামাতে ব্যর্থ হয়।
এরপর এগিয়ে আসে রাষ্ট্রপুঞ্জ। প্রায় ১৩ টি দেশের সেনা একসাথে করে শান্তি প্রতিষ্ঠার জন্য সিয়েরা লিওনে পাঠায় রাষ্ট্র। সেই শান্তিবাহিনীতে ছিলেন বাংলাদেশের প্রচুর সেনাও।
যে কোনও সমস্যায় হাত বাড়িয়ে দেন বাংলাদেশি সেনারা। ফলে সমস্যা জরিয়ে থাকা স্থানীয় মানুষেরা সেনাদের বাংলা ভাষা ও আপন করে নিতে থাকেন। স্থানীয়দের নিজস্ব অনুষ্ঠানে বিভিন্ন গোষ্ঠীর আদিবাসীরা বাংলা গানের সঙ্গে নৃত্য পরিবেশন শুরু করেন। বাংলাদেশি সেনারা এভাবেই যুযুধান ১৬টি গোষ্ঠীকে বাংলাভাষাটিকেও সংস্কৃতির সুতোয় গেঁথে ফেলেন তারা।
এরম একটি দেশেরও যে আকর্ষণ বাংলা ভাষা হতে পারে তা জেনেও আশ্চর্য লাগে। আমাদের মাতৃ ভাষার টান এতটাই জেকেউ তাতে মোহিত হতে পারে এ নিয়ে কোনো সন্দেহ নেই।
ফেসবুক দিয়ে আপনার মন্তব্য করুন
Spread the love

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপি করার অনুমতি নেই।