পর্ব – ২

10. BEST SOUND MIXING
এই বিভাগে তো চোখ বন্ধ করেই বলা যায় নাম FORD VS FERRARI. কারণ তো একটু আগেই বললাম।

11. BEST COSTUME DESIGN
এই বিভাগের সমস্ত ছবিতেই পোশাকের একটা বড় ভূমিকা রয়েছে। কারণ সমস্ত ছবিতেও পোশাক চরিত্রায়নের একটা বড় অংশ হয়ে পড়েছে। এবং সেক্ষেত্রে THE IRISHMAN, OUATIH, 1917, JOKER সব সিনেমাগুলো তেই পোশাক নজর কাড়ার মতো। কিন্তু এই রেসে যারা এগিয়ে রয়েছে সেই দুজনের নামই উল্লেখ করব। একজন হলেন THE IRISHMAN ছবির পোশাক বিন্যাস যিনি করেছেন সেই Sandy Powel যিনি এর আগেও মোট 15 বার এই পুরস্কারের জন্য নমিনেশন হিসেবে নথিভুক্ত হয়েছেন এবং মোট ৫ বার এই পুরস্কার জিতেছেন এবং অপরজন হলেন THE LITTLE WOMAN এর কস্টিউম ডিজাইনার Jacqueline Durrane Joni ageo বহুবার নমিনেশন এ এসেছেন এবং জিতেছেন। তাই এবারের প্রতিযোগিতাটাও এদের মধ্যেই হওয়ার কথা।

12. BEST MAKEUP AND HAIRDESIGN
কোন কথা ছাড়াই একমাত্র নাম THE BOMBSHELL এর make up artist Kaazu Hiro…

13. BEST DOCUMENTARY FEATURE FILM
এটি আমার অন্যতম প্রিয় বিভাগ। এই বিভাগের সিনেমাগুলো দেখার মজাটাই আলাদা। আর এ বছরের সিনেমাগুলোর স্বাদ তো এখনও যেমন ভুলতে পারিনি আর ভুলতে পারবও না কোনদিন। নমিনেশন তালিকায় থাকা সব সিনেমাগুলোর মধ্যে আমি এগিয়ে রাখছি দুটিকে। এক হল THE AMERICAN FACTORY এবং অপরটি হল FOR SAMA। প্রথমটি যেমন প্রযুক্তিগত দিক দিয়ে এগিয়ে তেমনই দ্বিতীয় সিনেমাটি দেখা মাত্র একজন সাধারণ দর্শকদের ভেতরটা হাহাকার করে উঠতে বাধ্য। তবে আমার অনুমান মানবিকতার খাতিরে সিরিয়ায় হওয়া নিষ্ঠুর ও জঘন্য অপরাধের এক সাক্ষ্য হিসেবে FOR SAMA এর পাওয়া উচিত। দেশের মৃত্যু ঘণ্টার মধ্যেও একজন মহিলা তার ক্যামেরা বন্ধ না করে একটা আস্ত সিনেমা বানিয়ে ফেলেছেন- এটা লেখার সময়ও আমার হাত থরথর করে কাঁপে। আর অপরদিকে THE AMERICAN FACTORY একজন বিনিয়োগকারীর ফ্যাক্টরি দাঁড় করানো থেকে বিভিন্ন উত্থান পতনের মধ্য দিয়ে এক বিশাল কোম্পানি হয়ে ওঠার গল্প। এই সিনেমাটি আরেকদিক দিয়ে মনে রাখার মতো, আসলে এটি হল বারাক ও মিচেল ওবামা প্রযোজিত প্রথম ছবি।

14. BEST FILM EDITING
একটা পূর্ণাঙ্গ সিনেমাকে পূর্ণাঙ্গ রূপ সুন্দর দেখানোর জন্য সবচেয়ে জরুরি জিনিসগুলোর মধ্যে একটি হল সিনেমার রিলে কাঁচি চালানো। এই কাঁচি বিভাগের দৌড়ে বছরের সর্বেসর্বা এডিটর রা ছুটছেন। রেসে ছুটছেন ঠেলমা র মতো ৮ বার নমিনেশন তালিকায় আসা এবং মোট তিনবার academy award পাওয়া এডিটর যিনি Scorsese বাবুকে সফল বানাতে সার্বিক সহায়ক। রেসে আছেন michle ম্যাককাস্কের যিনি তিনবার নমিনেশন হয়েছেন এবং তাদের সাথে টেক্কা দিয়ে ছুটছেন জেফ গ্রোথ যিনি ২ বার নমিনেশন তালিকায় এসে গেছেন। তাই এই বিভাগে এ বছর খুব শক্ত লড়াই। তবুও মন বলছে লড়াইটা কোথাও না কোথাও বাজি মেরে নেবে FORD VS FERRARI সিনেমার এডিতরদ্বয় অ্যান্ড্রু বাকল্যান্ড এবং মাইকেল মাককাস্কার এর জুটি। তবে এতটুকুও অবাক হব না যদি THE IRISHMAN জন্য এই পুরস্কার ঠেলমা পেয়ে যান।

15. BEST ORIGINAL SONG
যতগুলো গান নমিনেশন তালিকায় আছে সবগুলোই বারবার শুনতে ইচ্ছে হয়। কিন্তু একটা গান যার সুর যেমন প্রভাব ফেলে তেমনই শব্দগুলো মনে গেঁথে যায় আর তা হল পৃথিবী বিখ্যাত সুরকার ও সংগীতশিল্পী এলটন জন এর LOVE ME AGAIN। নিঃসন্দেহে এ বছর তাঁর দ্বিতীয় অ্যাকাডেমি পুরস্কার পাচ্ছেন অন্যতম প্রিয় শিল্পী এলটন।

16. BEST ORIGINAL SCORE
সমস্ত সিনেমা জুড়েই যে সুর স্তব্ধ করে রেখে দেয় তার জন্য একটা পুরস্কার তো দিতেই হয়। নমিনেশন তালিকায় আবারও সেরার সেরা সিনেমাগুলোই জায়গা করে নিয়েছে MARRIAGE STORY, 1917, JOKER, STAR WARS, LITTLE WOMEN. কিন্তু তবুও আমার এ বছরের অনুমান JOKER জন্য। আসলে সব সিনেমার সুরই দুর্দান্ত। কিন্তু এক্ষেত্রে হয়ত অন্য একটা ফ্যাক্টর কাজ করবে আর তা হল সব সিনেমাগুলোর মধ্যে JOKER সিনেমার সুরকার হিলদুর গুনাদতির একমাত্র মহিলা এবং এত কম বয়সে অস্কারের স্টেজে আসাটাও একটা বড় যুদ্ধের মতো তার কাছে, তাই আমার অনুমান সব সিনেমার চেয়ে একটু হলেও তাকে এগিয়ে রাখবে তার অসম্ভব ভালো সুর ও কঠিন পরিশ্রম।

17. BEST INTERNATIONAL FEATURE FILM
অন্যতম চমক প্রতিবছর থাকে এই বিভাগে। ইংরেজি ছাড়া ও হলিউড ছাড়া বিভিন্ন দেশ থেকে বিভিন্ন ভাষায় আসা সিনেমাগুলোর মধ্যে সেরার সেরাকে বেছে নিতে হবে। আর এই বিভাগে যত সিনেমায় আসুক না কেন গত বছরে একটা সিনেমা দেখে আমার মুখ থেকে একটাই কথা beriyechil- “আহা কি দেখিলাম, জন্ম জন্মান্তরেও ভুলিতে পরিব না।”
হ্যা, আমার জীবনে দেখা অন্যতম সেরা সিনেমা গত বছরের কোরিয়ান ভাষায় নির্মিত BONG JON HOO পরিচালিত PARASITE. আমার জন্য এই নামটা উল্লেখ করা অত্যন্ত সহজ সরল হতে গেছে। কি অসাধারণ গল্প, চিত্রনাট্যের কি ক্ষমতা, প্রতিটা সংলাপ যেন এসে চড় মারছে গালে, প্রতিটি দৃশ্য আঙ্গুল তুলে প্রশ্ন করছে পৃথিবীর কাছে। এ সিনেমা একবার দেখলে চাইলেও ভুলতে পারব না।

18. BEST DIRECTOR
অন্যতম বড় বিভাগ। যে কোন দেশে যে কোন বয়সে যদি কেউ সিনেমাকে ভালোবেসে সিনেমা পরিচালনা করতে যায়, তো তার একটা স্বপ্ন থাকে যে সে এই বিভাগের অন্তত নমিনেশন তালিকায় নিজের নাম দেখবে। আর এই বিভাগে এ বছর ছুটছেন MARTIN SCORSESE, QUENTINN TERENTINO, TODD PHILIPPIE, SAM MENDES, BONG JON HOO..
প্রথম থেকে শুরু করলে স্কর্সেসে নিয়ে আর নতুন করে কি বলব। বর্তমান সময়ের সবচেয়ে উল্লেখযোগ্য পরিচালক এবং একের পর এক যেভাবে তিনি সর্বোত্তম সিনেমা আমাদের উপহার দিয়েছেন তা সম্বন্ধে আপনার কিছু বললেও তা কম হবে। তেরেন্টিনো আমার অন্যতম প্রিয় পরিচালকের মধ্যে একজন। আমি অন্ধ ভক্ত এনার। প্রতিটি ছবিতেই তিনি আমাকে তাঁর প্রেমে ফেলেছেন। Tod Philip গত বছর এমন একটা ছবি বানালেন যা নিয়ে সারা পৃথিবী জুড়ে আলোড়ন সৃষ্টি হওযায় আমেরিকার থিয়েটার এ কোন ধারালো জিনিস নিয়ে পর্যন্ত ঢোকা নিষিদ্ধ করতে হল সরকারকে, তার মানে সেই সিনেমার প্রভাব কল্পনা করে নিন। স্যাম মেন্ডিস আগেই 1917 এর জন্য BAFTA পুরস্কার ঘরে ঢুকিয়ে নিয়েছেন। আর বং জন হু এর প্যারাসাইট এ বছর আমার দেখা সবচেয়ে বড় দৃশ্যমান জাদু বলে মনে হল। তাই এই বিভাগে লড়াই এর পরিণাম আন্দাজ করাও বড় কঠিন ব্যাপার। আমার মন বলছে PARASITE হবে। কিন্তু মেন্ডিসের 1917 যেভাবে যে পরিমাণ সুখ্যতার সাথে তৈরি হায়েছে তাতে আমি বলব 1917 ই বিজয়ী হবে।

19.BEST PICTURE
অস্কার বা অ্যাকাডেমি র সবচেয়ে বিখ্যাত বিভাগ। বছরের সেরা সিনেমা কোনটি। আমি নমিনেশন তালিকায় থাকা প্রতিটি ছবির প্রেমে পড়েছি এ বছর। নমিনেশন তালিকায় আছে FORD VS FERRARI, IRISHMAN, ONCE UPON A TIME IN HOLLYWOOD, JOKER, MARRIAGE STORY, JOJO RABBIT, 1917. তবে সেরার সেরা লড়াই থেকে প্রথমে ছাঁটাই পর্ব চললে হয়ত রেস থেকে ছিটকে যাবে ফোর্ড vs ফেরারী, তারপর না হয় বেরিয়ে যাবে JOKER (আসলে সিনেমাটির মধ্যে ফেলিক্স এর অভিনয় যতটা তীক্ষ্ম ছিল ঠিক ততটা বিঁধতে পারেনি এ গল্প), তারপর না হয় বের করা যাক মেরেজ স্টোরি কে। কিন্তু তারপর? তারপর বিচারকরা কি করবেন? কিভাবে বেছে নেবেন সেরার সেরা সিনেমাকে? একদিকে তেরেন্টিনোর তৈরি হলিউডকে তার প্রেম নিবেদন OUATIH , JOJO RABBIT মতো দাগ কাটার ছবি, অন্যদিকে এ বছরের আমার অন্যতম প্রিয় সিনেমা প্যারাসাইট আর সাথে আছে লং কন্টিনুওস শট দিয়ে তৈরি যুদ্ধের পটভূমিতে তৈরি ড্রামা সিনেমা 1917। খুব কঠিন ব্যাপার, মাথার ঘাম পায়ে ফেলতে হবে। তবে অনুমান করতে হলে তথ্য এবং সিনেমা জগতের সাথে যুক্ত যুক্ত একজন ছোট্ট সদস্য হিসেবে যখন বুঝতে পারি একটা সিনেমা তৈরি করতে কি পরিমান পরিশ্রম দরকার হয় এবং এরকম একটা নিখুঁত ছবি তৈরি করতে কি রকম পরিশ্রম হয় তখন আমার মন বলে যে এই বছর 1917 বিজয়ী হওয়া উচিত।