কিছু না করার অনেক বাহানা আছে, করার কোন বাহানা নেই

আমরা সবাই কিছু না কিছু করতে চাই জীবনে, নিজের জন্য ও সমাজের জন্য । এবং সেটা করতে গিয়ে আমরা যদি করতে না পারি, তখন বিভিন্ন অজুহাত দেখাই । মনকে সান্ত্বনা দেওয়ার জন্য কিংবা লোককে বোঝানোর জন্যই, এই অজুহাতগুলো খুঁজে বের করি একটার পর একটা ; অকৃতকার্য হওয়ার পর ।
আমরা যদি সত্যিকারের মন থেকে কিছু করতে চাই, তবে একটা পথ অবশ্যই পেয়ে যাব । কিছু করতে চাওয়াটাকে মনের মধ্যে বসিয়ে নিতে হবে দৃঢ়ভাবে । কেননা মানুষই সব করতে পারে । এক সময়ে আমাদের কাছে কিছুই ছিল না, আমরা বনে জঙ্গলে থাকতাম । তারপর ইচ্ছা ও চাহিদার জন্যই আজ আমরা কত সুযোগ সুবিধা ভোগ করছি জীবনে ।
আমি যদি কাউকে সাহায্য করতে চাই অবশ্যই আমি সাহায্য করতে পারি যে কোনো উপায়ে । কিন্তু আমি যদি মন থেকে কাউকে সাহায্য করতে না চাই ; শুধু লোক দেখানোর জন্যই বলে যাই যে সাহায্য করবো । তাহলে সাহায্য না করার জন্য বিভিন্ন কারণ তাদের আমি দেখিয়ে দেবো । না করার বাহানা অনেক আছে কিন্তু করার বাহানা কিছুই নেই ।
নিজের কিংবা অন্য কারো জন্য আমরা যদি কিছু করতে চাই । সবার আগে নিজেকে ঠিক করে নিতে হবে যে আমি সেটা করবো কি করবো না । আমি যদি সেটা করতে চাই দৃঢ় মন নিয়ে, তাহলে অবশ্যই আমি সেটা করতে পারি । হ্যাঁ হয়তো কমবেশি কিছু হতে পারে, তার মানে এই নয় যে একদমই হবে না । আসলে কোন কিছু করার জন্য পজিটিভ মেন্টালিটিটা সবার আগে দরকার ।