• Uncategorized
  • 0

OSCAR PREDICTION 2020 – Part 1

পর্ব – ১

দেখতে দেখতে আরেকটা বসন্ত পেরিয়ে প্রায় শীতের বিদায়লগ্নে চলচ্চিত্র প্রেমী বা cinephile দের জন্য চলে এলো দুর্গোৎসবের আমেজ। আজ্ঞে হ্যাঁ, যারা বিশ্ব দুনিয়ার চলচ্চিত্রের খোঁজ খবর রাখেন, যারা সিনেমাকে ভালোবাসেন তাদের দুর্গোৎসব আসলে শুরু হয়ে গেছে বলাই চলে। অ্যাকাডেমি আওয়ার্ড বা অস্কারের শুভ সূচনা ৬ ফেব্রুয়ারিতেই লস এঞ্জেেসের এর পবিত্রভূমিতে হতে গেছে। ভারতীয় সময় হিসেবে আগামী ১০ ই ফেব্রয়ারি ভোর সকাল ৬ টা নাগাদ পুরস্কার বিতরণী অনুষ্ঠান শুরু হবে। আর এ বছর একটা কথা প্রথমেই বলতে হয় যে অন্যান্য বছরের তুলনায় বেশ কঠিন প্রতিযোগিতা রয়েছে বিভিন্ন সেরার সেরা ভিসুয়াল জাদুর জন্য। যদিও আমার পক্ষে সমস্ত genre এর ছবি এখনও বোঝা সম্ভব নয়, তাই যে বিষয়গুলো সম্বন্ধে টুকটাক বুঝি, সেই সম্পর্কেই আমার স্বল্প পরিসর জ্ঞান দিয়ে অনুমান করার চেষ্টা করব বিজয়ীদের।

1. BEST SUPPORTING ACTRESS
এই বিভাগে প্রতিযোগিতা এতটাই কঠিন হয়ে পড়েছে যে বেশিরভাগ সিনেমাই দুই বা তার বেশি বার করে দেখতে হয়েছে। এই বিভাগের নমিনেশন রয়েছে Margot Robbie, Florence Pugh, kathy Bates, Scarlette Johanson, Laura Drenn এর মতো প্রথম সারির অভিনেত্রীরা। সবার অভিনয়ই চমক লাগানোর মতো কিন্তু কোথাও না কোথাও LAURA DRENN তার A marriage story সিনেমায় অসম্ভব ভালো কাজ করে সকলকে একটু হলেও পেছনে করে এগিয়ে গেছেন। এ বছর অস্কার LAURA DRENN এর থলিতেই ঢুকবে বলে আশা করছি।

2. BEST SUPPPRTING ACTOR
নমিনেশন এর সূচিপত্র যত বড়ই হোক না কেন একটা নামের চমকে বাকি সমস্ত নাম কেমন যেন হারিয়ে গেছে। এ বছরের অস্কার প্রেডিকশন খেলায় হয়ত এই বিভাগটি আমার জন্য অন্যতম সব থেকে সহজ বিভাগ। পূর্বে তিনবার এই সূচিতে নাম থেকেও যিনি এই পুরস্কার নিতে পারেননি আমার সেই অন্যতম প্রিয় শিল্পী BRAD PITT এই বছর আশা করব অন্যতম প্রিয় পরিচালক QUENTINN TERENTINO এর ONCE UPON A TIME IN HOLLYWOOD ছবির জন্য এই মহামূল্যবান পুরস্কারটি ছুঁয়ে দেখতে পারবেন।

3. BEST ACTRESS IN LEADING ROLE
আরেকটি কঠিন বিভাগ যেখানে উপস্থিত পৃথিবীর সেরার সেরা সুন্দরী অভিনেত্রীরা। দৌড়ে শামিল Scarlette Johanson, Saoirse Ronan, Cynthia Enrivo, Renne Zelweger, Charlize Theron। কিন্তু এখনও পর্যন্ত সিনেমাগুলো খুঁটিয়ে দেখে এবং পূর্বের BAFTA এর ইতিহাস ঘেঁটে যা বুঝতে পারছি RENNE ZELWEGAR এর ঝুলিতেই পড়বে oscar। আর Judy Gerland চরিত্রে তিনি যা অভিনয় দেখিয়েছেন তাতে তার প্রাপ্য।

4. BEST ACTOR IN A LEADING ROLE
আরেকটি সহজ বিভাগ এ বছরের জন্য। নমিনেশন লিস্টে যদিও বেশ বড় বড় নাম করা অভিনেতারা রয়েছেন তবুও এ বছরের সেরা অভিনয় তো আমরা joker এর কাছ থেকেই পেয়েছি। সারা পৃথিবী কাঁপিয়ে, আলোড়িত করে এক আলাদাই বৈচিত্র সৃষ্টি করেছেন JAQUEIN PHENNIX…হাততালি না দিয়ে থাকা যায় না এই সিনেমা দেখার পর। আমার জীবনে দেখা সবচেয়ে সেরা joker।

5. BEST ORIGINAL SCREENPLAY
সত্যিই বলতে এটাতে এখনও পর্যন্ত আমি দ্বন্দ্বে আছি। নমিনেশন পাঁচটি ছবির হয়েছিল। যথা KNIVES OUT, MARRIAGE STORY, ONCE UPON A TIME IN HOLLYWOOD, PARASITE, 1917। এর মধ্যে প্রথম দুটো ছবিকে রেস থেকে বের করে দিলেও বাকি তিনটি ছবি মাথা ঘুরিয়ে দিচ্ছে। একদিকে আমার প্রিয় নির্মাতা তেরেন্টিনোর হলিউডকে লেখা তার প্রেম পত্রের মতো সিনেমা অপরদিকে আজকের দিনে সময়োপযোগী সিনেমা প্যারাসাইট. পুরস্কার পাওয়া উচিত BONG JON HOO নির্মিত PARASITE অসম্ভব ভালো আর এই সময়কে কেন্দ্র করে লেখা একেবারে টাইট একটা সুন্দর হাস্যরসে পরিপূর্ণ যাকে বলে Black comedy screenplay আর তা না হলে এই পুরস্কার যাক প্রিয় তেরেন্টিন্য এর বাড়িতে।

6. BEST ADAPTED SCREENPLAY
The irishman, the two popes, joker, little woman, jojo rabbit এই হল নমিনেশন তালিকা। আর এই তালিকা নিয়েই আমার এ বছর সবচেয়ে বেশি মাথা ব্যথা। অন্যান্য বছর এত কঠিন লড়াইটা হয়না অন্তত এই বিভাগে, কিন্তু এ বছর ভিরমি খাচ্ছি। তবুও অনুমান করতে হবেই যখন আমার ধারণা এই পুরস্কার পাবে JOJO RABBIT (যোগ্যতার ভিত্তিতে). আর তা না হলে নামের পেছনে ছুটলে তা পাবে THE IRISHMAN

7. BEST CINEMATOGRAPHY
নমিনেশন এর কথা ছেড়ে দিচ্ছি। মাথায় শুধু বছরের দুটো সিনেমার কথা এই মুহূর্তে ভাসছে। এক হল 19:16 ratio দিয়ে তৈরী করা the lighthouse. Cinematographer Jarin Basken যে কি পরিমান নিখুঁত দক্ষতার পরিচয় দিয়েছেন তা না দেখলে বোঝানো সম্ভব নয়। এরকম সিনেমা সত্যিই চোখকে বড্ড আরাম দিতে থাকে। কিন্তু এর চেয়েও বড় চমক পেলাম আরেকটি সিনেমায় আর সেই অনুভূতি বলে প্রকাশ করা যায় না। পরিচালক স্যাম মেন্ডিস এর 1917 তে cinematographer Roger Deakens শুধু ছবি তুলে যাননি আসলে তার হাত দিয়েই ছবিটি অন্য মাত্রা পেয়ে যায়। সমস্ত সিনেমাটি single take long continuous shot দিয়ে shoot করা, এ যেন রূপকথার মতো দেখছিলাম। চোখের পাতা পড়লেও cut কোথায় হোয়েছে তা টের পাওয়া মুশকিল হচ্ছিল। তাই এই পুরস্কারটি খুব অন্ধভাবেও বলতে পারি যাবে 1917 এর ঝুলিতে।

8. BEST PRODUCTION DESIGN
1917, OUATIH, IRISHMAN, JOJO RABBIT এই সবগুলিই প্রায় প্রায় ইতিহাসের কোন না কোন সময়ের গল্প বলে। তাই এদের প্রোডাকশন ডিজাইন করাটা বেশ কঠিন। এগুলোর সাথে অবশ্য নমিনেশন তালিকায় রয়েছে এই সময়ের কঠিন গল্প বলা প্যারাসাইট। তবে এই সবগুলোর মধ্যে যদি বাছতেই হয় তাহলে তো অবশ্যই IRISHMAN নয়ত 1917 হবে।

9. BEST SOUND EDITING
OUATIH, JOKER, STAR WARS বা 1917 এর মতো সিনেমা এই বিভাগে থাকলেও আমার মনে হয় আগাগোড়া একটা সিনেমা যখন পুরোটাই গাড়ি, রেস, বিভিন্ন ইঞ্জিন নিয়ে তৈরি হয় তার মাঠে শব্দ নিয়ে খেলাটা একটু বেশিই কঠিন হতে যায় তাই এই বিভাগের বিজয়ী হওয়া উচিত FORD VS FERRARI। কিন্তু সাথে টেক্কা দেবেই যুদ্ধ নিয়ে তৈরি 1917 কারণ সেখানেও আছে গোলাবারুদের শব্দ, যুদ্ধ এর শব্দ, নানান অভিবুক্তির শব্দ।

ফেসবুক দিয়ে আপনার মন্তব্য করুন
Spread the love

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপি করার অনুমতি নেই।